ইতিহাস
দক্ষিণ দিনাজপুরের ইতিহাস |
---|
পশ্চিম দিনাজপুর জেলা ১৯৪৭ সালের আগস্টে বঙ্গভঙ্গ হয়ে অস্তিত্ব লাভ করে। বঙ্গভঙ্গটি বিভাগ অনুসারে দুটি ভাগে বিভক্ত ছিল। বিভাজক রেখাটি দিনাজপুর জেলার মধ্য দিয়ে গেছে, এই অংশটি পশ্চিম দিনাজপুরের পশ্চিম অংশে পড়েছিল নামে দিনাজপুর নামের উৎপত্তি সম্পর্কে স্থানীয় কোনও ঐতিহ্য নেই এবং নামটির উৎপত্তি সম্পর্কে সন্তোষজনক তত্ত্বকে এগিয়ে নেওয়া আরও কঠিন।
পশ্চিম দিনাজপুর জেলা একটি অঞ্চল নিয়ে গঠিত, যা প্রাচীন কালে পুন্ড্রদের দেশ পুন্ড্রবর্ধনের রাজ্যের একটি অংশ গঠন করেছিল। হরিশনের বৃহতকাঠকোষ অনুসারে, ভদ্রাবাহু (চন্দ্রগুপ্ত মৌর্য্যের জৈন গুরু) পুন্ড্রবর্ধনের কোটিভার্ষের এক ব্রাহ্মণের পুত্র ছিলেন।
জৈন ঐতিহ্য অনুসারে ভদ্রবাহুর শিষ্য গোদাসা গোদাস-গণ নামে একটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন, যাঁর কালক্রমে চারটি শাখা ছিল, যার মধ্যে তিনটি তাম্রলিপ্তিক, কোটিভার্ষিয়া এবং পুন্ড্রবর্ধনিয়া নামে অভিহিত হয়েছিল। কোটিভারশাকে দেবকোটের সাথে চিহ্নিত করা হয়েছিল, যা আবার, পিএস গঙ্গারামপুরে বঙ্গগড়ের সাথে চিহ্নিত হয়েছিল। জৈন ধর্মের প্রায় একই সময়ে পুন্ড্রবর্ধনে বৌদ্ধধর্ম ছড়িয়ে পড়ে।
১৯৩১ সালে মহাস্থানগড়ের ধ্বংসাবশেষের মধ্যে সিলের সন্ধানের ফলে এই সত্যটি প্রতিষ্ঠিত হয়েছিল যে মৌর্য আমলে পুন্ড্রনগর বা মহাস্থানগড় বৌদ্ধ ধর্মের কেন্দ্র ছিল। মহাস্থানগড় সিলের বার্তায় পুন্ড্রনগরে বসবাসকারী ছাওয়াগ্গিয়া সম্প্রদায়ের শ্রমনদের উদ্বেগ রয়েছে এবং দুর্ভিক্ষের জেরে তাদের সহায়তায় কী পদক্ষেপ নেওয়া উচিত সে সম্পর্কে দিকনির্দেশনা রয়েছে। ১৯৩৭ – ৪১-এ বঙ্গগড়ের খননের সময় কয়েকটি মাটির সিলের সন্ধান পাওয়া যায় এবং সেগুলির উপরে মরিয়া আমলে নির্ধারিত হতে পারে লেখা তাই জেলাটি মৌর্য সাম্রাজ্যের অন্তর্ভুক্ত ছিল বলে মনে হয়।
শুঙ্গ যুগের টের-কোট্টার মূর্তিগুলির আবিষ্কার এবং মহাস্থানগড় ও বঙ্গগড়ে কুশন স্বর্ণমুদ্রার সন্ধান পাওয়া যায় যে শূঙ্গ এবং কুশান আমলে পুন্ড্রবর্ধন ভারতের অন্যান্য অংশের সাথে সম্পর্ক বজায় রেখেছিল। টেরা-কোট্টার মূর্তিগুলি দেখায় যে সেই সময়কালে চারুকলা সমৃদ্ধ হয়েছিল।
সমুদ্র গুপ্তের এলাহাবাদ স্তম্ভ শিলালিপিতে সমুদ্র, দাভাকা ও কামরূপ সমুদ্র গুপ্তের সাম্রাজ্যের পূর্ব সীমান্তে অবস্থিত রাজ্য হিসাবে উল্লেখ করা হয়েছে।
পশ্চিম দিনাজপুর জেলার মধ্যে বা এর নিকটে গুপ্ত এবং পরবর্তী গুপ্ত সময়ের বেশ কয়েকটি শিলালিপির সন্ধান পাওয়া পুন্ড্রবর্ধনের উপর গুপ্তদের প্রভাবের যথেষ্ট প্রমাণ রয়েছে। থানা ফুলবাড়ী (বর্তমানে বাংলাদেশে) দামোদরপুর গ্রামে পাঁচটি তামা-প্লেটের শিলালিপি পাওয়া গেছে এবং থানার হিলির বৈগ্রাম গ্রামে একটি তামা-প্লেটের শিলালিপি পাওয়া গেছে।
দু’জনের মধ্যে বৈগ্রাম তামার প্লেট হ’ল, যা হিলির বাইগ্রামে একটি ট্যাঙ্ক খনন করার সময় আবিষ্কৃত হয়েছিল। বৈগ্রাম তামার প্লেট শিলালিপিটি ৪৪৮ খ্রিস্টাব্দে গুপ্ত যুগের ১২৮ খ্রিস্টাব্দে নির্ধারিত এবং এভাবে কুমারগুপ্ত -১ এর রাজত্বকে বোঝানো হয়েছে। যদিও এই তামার প্লেটে রাজার ডোজটির নাম প্রকাশিত হয়নি।
এই তামার প্লেটের শিলালিপিতে গুপ্ত রাজাদের রাজত্বকালে দেশের প্রশাসনের কিছু দিক সম্পর্কে মূল্যবান তথ্য দেওয়া হয়েছিল। অন্তর্ভুক্তিগুলি এই সময়কালে একটি দক্ষ এবং পদ্ধতিগত প্রশাসন প্রকাশ করে এবং স্বর্ণ ও রৌপ্য মুদ্রার ব্যবহার দেশের সমৃদ্ধির সাক্ষ্য দেয়।
গুপ্ত রাজত্বের পরে গোপাল প্রতিষ্ঠিত পাল রাজবংশ এসেছিল। পাল রাজাদের শাসনামল বাংলার ইতিহাসে এক গৌরবময় অধ্যায় দখল করে আছে। পাল সম্রাটের একটি সুসংহত নৌবাহিনী ছিল। সশস্ত্র বাহিনীর মধ্যে হস্তী, অশ্বারোহী সৈন্য এবং উটের উপরে চড়া সৈনিকদের অন্তর্ভুক্ত ছিল। পাল সম্রাটরা প্রৌ .় বৌদ্ধ ছিলেন কিন্তু অন্যান্য ধর্মের প্রতি বিশ্বাসী ব্যক্তিদের কখনও বঞ্চিত করেননি।
পাল রাজবংশটি মাদানা পালের রাজত্বকালে বাংলায় সমাপ্ত হয়েছিল। সেন বংশের বিজয়সেন তাঁকে পরাজিত করেছিলেন।
উত্তরবঙ্গে সেনদের শাসন অবশ্য স্বল্পকালীন ছিল কারণ সেন সেনের রাজত্ব সি ১১২ খ্রিস্টাব্দে মুহাম্মদ বখতিয়ার খলজি প্রতিষ্ঠিত মুসলিম রাজ্য দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। বিজয়সেন, বল্লালসেন এবং লক্ষ্মণসেন ছিলেন সেন রাজারা যারা খ্রিস্টীয় দ্বাদশ শতাব্দীতে উত্তরবঙ্গ শাসন করেছিলেন।
মুহাম্মদ বখতিয়ার খলজি ১২০১ খ্রিস্টাব্দে নদিয়ায় লক্ষ্মণসেনকে পরাজিত করেছিলেন। দেবকোটে অসুস্থ অবস্থায় আলি মর্দান খলজি তাকে হত্যা করেছিলেন। মুহাম্মদ শিরান খলজি (মুহাম্মদ বখতিয়ার খলজির অন্যতম আধিকারিক) আলী মর্দানকে পরাজিত করে তাকে কারাবন্দী করেছিলেন যার পর তিনি লখনবতীর শাসক নির্বাচিত হয়েছিলেন। আলী মর্দান পালিয়ে গেলেন দিল্লিতে।
মালিক ইজদ্দীন মুহাম্মদ শিরানকে গাড়ি চালানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী আলী মর্দান বাংলার রাজনীতিতে আবার উপস্থিত হন। ১২১০ খ্রিস্টাব্দে তিনি কুতুবউদ্দীন আইবাকের কাছ থেকে লখনওয়াতির উপ-রাজকীয়তা অর্জন করেছিলেন।
মর্দানের রাজত্ব যদিও স্বল্পস্থায়ী ছিল এবং খলজি অভিজাতরা ১২১৩ খ্রিস্টাব্দে হুসাম-উদ-দ্বীন ইওয়াজকে শাসক হিসাবে নির্বাচিত করেছিলেন, তাঁকে হত্যা করা হয়েছিল। হুসাম-উদ-দ্বীন ইওয়াজ প্রায় চৌদ্দ বছর শাসন করেছিলেন এবং সুলতান গিয়াস-উদ-দ্বীন ইওয়াজ খলজি উপাধি গ্রহণ করেছিলেন। তিনিই দেবকোট (বঙ্গগড়) থেকে সরকারের আসনটি ঐতিহাসিক স্থানান্তর করেছিলেন