বন্ধ করুন

মহিলা ও শিশু উন্নয়ন ও সমাজকল্যাণ

পেনশন স্কীম:-

চার ধরণের পেনশন রয়েছে অর্থাত্‍

প্রতিবন্ধী পেনশন: – 40% – 49% প্রতিবন্ধী ব্যক্তি। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন। রুপি নীচে আয়। 1000 / – / মাস। পেনশন 750 / – / মাস।
ওল্ড এজ পেনশন: – 60 বছরের উপরে পার্সন। এবং 1000 / – / মাসের নিচে আয়। পেনশন 750 / – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন।
বিধবা পেনশন: – 18 বছরের উপরে বিধবা মহিলা এবং রুপির নীচে আয়। 1000 / – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন। পেনশন 750 / – / মাস।
মানবিক পেনশন: -অর্থ্যতা 50% বা তারও বেশি আয়ের সীমা Rs। 1 লক্ষ / বছর বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন। পেনশন 1000 / – / মাস।

বৃত্তি:-

অষ্টম শ্রেণি পর্যন্ত পড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য। টাকা। 300 / – / মাস। মাসিক আয় রুপির নিচে। 3000 / – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন।

নিঃস্ব শিশুদের জন্য প্রাতিষ্ঠানিক যত্ন: –

@ রুপি 60 / – / মাস। রুপি নীচে আয়। 3000 / – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন।

জাতীয় ট্রাস্ট: –

প্রতিবন্ধী ব্যক্তির জন্য আইনী অভিভাবকত্ব শংসাপত্র প্রদানের জন্য জেলা ম্যাজিস্ট্রেটের কাছে অনলাইনে আবেদন করুন (ওয়েবসাইট www.thenationaltrust.gov.in দেখুন)। জাতীয় ট্রাস্ট পোর্টালে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তির জন্য অনলাইনে আবেদন করুন।

ইআরজি (অর্থনৈতিক পুনর্বাসন অনুদান): –

প্রতিবন্ধী ব্যক্তিদের আয়ের জন্য একটি ছোট ব্যবসা শুরু করার জন্য Rs। 3000 / – / মাস। এক সময়ের অনুদান 10000 / -।

ছেলে এবং মেয়েদের জন্য কুটির হোম: –

Years বছর থেকে ১৮ বছরের উপরে দরিদ্র শিক্ষার্থীর জন্য কুটির বাড়িতে ভর্তির জন্য বি.ডি.ও.-এর কাছে আবেদন করুন। রুপি নীচে আয়। 3000 / – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন।

সরকারী ভর্তি ছেলেদের হোম: –

দক্ষিণ দিনাজপুর সিডাব্লুসি (শিশু কল্যাণ কমিটি) এর আদেশক্রমে ভর্তি নিঃস্ব শিশুদের জন্য। বালুরঘাটের সুবহান হোম প্রাঙ্গণে অবস্থিত শিশু কল্যাণ কমিটিতে যত্ন ও সুরক্ষার প্রয়োজনে শিশুদের তৈরি করা উচিত।

জেজেবিতে উত্পাদন: –

বালুরঘাটের সুভায়ান হোম ক্যাম্পাসে জুভেনাইল জাস্টিস বোর্ডে (জেজেবি) উপস্থাপনের জন্য শিশুদের (০১৮৮৮ সাল) আইনের সাথে বিরোধে বা লাঞ্ছিত হওয়া, আঘাত ইত্যাদিতে আক্রান্ত শিশুদের নির্যাতন করা হবে।

সিডাব্লুসি তে উত্পাদন: –

বালুঘাটের সুভায়ান হোম চত্বরে পুনর্নির্মাণের জন্য দক্ষিণাঞ্চলীয় সিএনডব্লিউসি, পরিচর্যা ও সুরক্ষার প্রয়োজনে (0-18 বছর) শিশু তৈরি করা উচিত।

স্পেশালাইজেশন অ্যাডপশন এজেন্সি (এসএএ) এ ভর্তি, হিলি: –

পরিত্যক্ত এবং অনাথ বাচ্চাদের (০–6 বছর) সিএডব্লিউসির মাধ্যমে SAA এ ভর্তি হতে পারে। অবাঞ্ছিত শিশুদের দত্তক নেওয়ার জন্য সিডব্লিউসি এবং জেলা শিশু সুরক্ষা ইউনিট, দক্ষিণ দিনাজপুরের মাধ্যমে এসএএ-তে আত্মসমর্পণ করা যেতে পারে।

গ্রহণ: –

কোনও শিশুকে দত্তক নিতে ইচ্ছুক পিতামাতারা জেলা শিশু সুরক্ষা ইউনিট, দক্ষিণ দিনাজপুর বা এসএএ, তেওর, হিলিতে যোগাযোগ করতে পারেন (যোগাযোগ নং 9932326792)। যে কোনও ধরণের শিশু অধিকার লঙ্ঘন ইস্যুর জন্য, ডিসিপিও, দক্ষিণ দিনাজপুরের সাথে যোগাযোগ করুন (যোগাযোগ নং 9433433778)।