বন্ধ করুন

জেলা সমাজ কল্যাণ বিভাগ

পেনশন স্কীম: –
চার ধরণের পেনশন রয়েছে অর্থাত্‍

  1.  প্রতিবন্ধী পেনশন: – ৪০% – ৪৯%  প্রতিবন্ধী ব্যক্তি। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন। রুপি নীচে আয়। ১০০০  – / মাস। পেনশন ৭৫০/ – / মাস।
  2.  বয়স্ক পেনশন: – ৬০  বছরের উপরে পার্সন। এবং ১০০০ / – / মাসের নিচে আয়। পেনশন ৭৫০  – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন।
  3.  বিধবা পেনশন: – ১৮ বছরের উপরে বিধবা মহিলা এবং রুপির নীচে আয়। 1000 / – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন। পেনশন ৭৫০  – / মাস।
  4.  মানবিক পেনশন: – ৫০% বা তারও বেশি অক্ষমতা। আয়ের সীমা Rs ১  লক্ষ / বছর বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন। পেনশন ১000 / – / মাস।

বৃত্তি: –
অষ্টম শ্রেণি পর্যন্ত পড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য। টাকা। ৩০০ / – / মাস। মাসিক আয় রুপির নিচে। ৩000 / – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন।
নিঃস্ব শিশুদের জন্য প্রাতিষ্ঠানিক যত্ন: –
@ রুপি ৬০ / – / মাস। রুপি নীচে আয়। ৩০০০ / – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন।

জাতীয় ট্রাস্ট:
প্রতিবন্ধী ব্যক্তির জন্য আইনী অভিভাবকত্ব শংসাপত্র জারি করে জেলা ম্যাজিস্ট্রেটের কাছে অনলাইনে আবেদন করুন (ওয়েবসাইট www.thenationaltrust.gov.in দেখুন)। জাতীয় ট্রাস্ট পোর্টালে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বৃত্তির জন্য আবেদন করুন।

ইআরজি (অর্থনৈতিক পুনর্বাসন অনুদান):
একটি ছোট ব্যবসায় প্রতিবন্ধীদের জন্য রুপি নীচে আয়। 3000 / – / মাস। এক সময়ের অনুদান 10000 / -।

ছেলে এবং মেয়েদের জন্য কুটির হোম:
৬ বছর থেকে ১৮ বছরের উপরে দরিদ্র শিক্ষার্থীর জন্য কুটির বাড়িতে ভর্তির জন্য বি.ডি.ও.-এর কাছে আবেদন করুন। রুপি নীচে আয়। 3000 / – / মাস। বি.ডি.ও অফিসে যোগাযোগ করুন।

সরকারী ভর্তি ছেলেদের হোম: –
দক্ষিণ দিনাজপুর সিডাব্লুসি (শিশু কল্যাণ কমিটি) এর আদেশে গৃহীত দরিদ্র শিশুদের জন্য। বালুরঘাটের সুবহান হোম প্রাঙ্গণে অবস্থিত শিশু কল্যাণ কমিটিতে যত্ন ও সুরক্ষার প্রয়োজনে শিশুদের তৈরি করা উচিত।

জেজেবিতে উত্পাদন:
বালুরঘাটের সুবহান হোম ক্যাম্পাসের জুভেনাইল জাস্টিস বোর্ডে (জেজেবি) আইন-শৃঙ্খলা রক্ষাকারী বা ক্ষতিগ্রস্থ শিশুদের উপর হামলা, আহত ইত্যাদি শিশুদের (০-১৮ বছর বয়সী) শিশুদের আনা হয়েছিল।

সিডাব্লুসি তে উত্পাদন:
বালুঘাটের সুভায়ান হোম চত্বরে পুনর্নির্মাণের জন্য সিডাব্লুসি, দক্ষিণ দিনাজপুরে শিশুদের নিরীক্ষণ ও সুরক্ষার প্রয়োজন (0-18 বছর)
স্পেশালাইজেশন অ্যাডপশন এজেন্সি (এসএএ) এ ভর্তি, হিলি: –
পরিত্যক্ত এবং অনাথ বাচ্চাদের (০–6 বছর) সিএডব্লিউসির মাধ্যমে এসএএ-তে গৃহীত হতে পারে। অবাঞ্ছিত শিশুদের দত্তক নেওয়ার জন্য সিডব্লিউসি এবং জেলা শিশু সুরক্ষা ইউনিট, দক্ষিণ দিনাজপুরের মাধ্যমে এসএএ-তে আত্মসমর্পণ করা যেতে পারে।

দত্তক:
কোনও শিশু দত্তক নিতে ইচ্ছুক পিতামাতারা জেলা শিশু সুরক্ষা ইউনিট, দক্ষিণ দিনাজপুর বা এসএএ, তেওর, হিলির সাথে যোগাযোগ করতে পারেন (যোগাযোগ নং 9932326792)। যে কোনও ধরণের শিশু অধিকার লঙ্ঘন ইস্যুর জন্য, ডিসিপিও, দক্ষিণ দিনাজপুরের সাথে যোগাযোগ করুন (যোগাযোগ নং 9433433778)।