বন্ধ করুন

সংস্কৃতি এবং ঐতিহ্য

‘খান‘ দ্য ফোক ফর্মটি ‘দিনাজপুর’ অঞ্চলের সাধারণ একটি অনন্য লোক সংস্কৃতি ফর্ম। এটি একটি গ্রাম্য লোক-সাংস্কৃতিক ফর্ম যা জেলার গ্রামীণ মানুষ দ্বারা অনুশীলন করা হয় – প্রধানত তফসিলি নিক্ষিপ্ত ও তফসিলী উপজাতি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত।

‘খান’ সংলাপগুলির সাথে মিলিত হয়েছিল। ভাষা অবশ্যই স্থানীয় উপভাষার আকারে বাঙালি। অংশগ্রহণকারীরা সুর ও সুর করতেন Songs আজকাল, পারফর্মিং টিম থেকে দক্ষ কেউ দায়িত্ব গ্রহণ করেন। গান এবং সংলাপগুলি উন্নত, তাই লিখিত পাণ্ডুলিপির অভাব।

‘খান’ স্থানীয় যে কোনও কেলেঙ্কারী ঘটনা বা যে কোনও স্থানীয় ব্যক্তির দ্বারা সংঘটিত অবৈধ কার্যকলাপের সাথে সম্পর্কিত। কিছু পণ্ডিত ‘খান’ কে কলঙ্কজনক ঘটনা হিসাবে ব্যাখ্যা করে। ‘খান’ পারফর্মাররা বেশিরভাগই কুশমন্ডি এবং বংশীহরি ব্লকে মনোনিবেশ করেন। পারফরম্যান্স খোলা জায়গায় সঞ্চালিত হয় এবং সন্ধ্যা থেকে সকাল অবধি অবধি অব্যাহত থাকে।

‘খান’ দল এবং খেলোয়াড়রা আজকাল প্রায় জেলা জুড়ে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। পেশাদার ‘খান’ ট্রুপগুলি রয়েছে। তাদের পারফরম্যান্স মৌসুমী বিশেষত ফসল কাটার মৌসুম শেষ হওয়ার পরে যখন গ্রামীণ মানুষের বিনোদনের জন্য ব্যয় করার জন্য পকেটে টাকা থাকে। উল্লেখযোগ্য ‘খান’ পালগুলি হ’ল – ‘সাইকেলারী’, ‘বুধশারি’ ইত্যাদি ।

জেলার অন্যান্য উল্লেখযোগ্য লোক সাংস্কৃতিক গুলি :-

নাটুয়া: কুশমন্ডি ব্লকের কয়েকটি গ্রামে অনুশীলন করা মূলত রাধা ও কৃষ্ণের প্রেম নিয়ে।

জাং গণ: দিনাজপুরী ও সুরজাপুরি ডায়ালেক্টে রচিত লোক সংগীত। গঙ্গারামপুর ও কুমারগঞ্জ ব্লকের জাং গণের শিল্পী রয়েছে।

মোখা নৃত্য: বিভিন্ন নৃগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে গ্রামীণ লোকেরা মাস্ক নৃত্যের অনুশীলন করে। স্থানীয়ভাবে উপলভ্য কাঠ ব্যবহার করে মাস্কগুলি স্থানীয়ভাবে তৈরি করা হয়। কুশমন্ডি ব্লক বর্তমানে প্রধান কেন্দ্র। বানর, টাইগার, গডস এবং কালি, শিবের মতো দেবদেবীদের মতো মুখোশগুলি এবং কিছু কল্পিত কমিক চরিত্র বুরা-বুড়ি তৈরি করা হয়েছে। পুরুষ নৃত্যশিল্পীরা উপযুক্ত পোশাক এবং পারফরম্যান্স সহ এই মুখোশগুলি ছিলেন। নৃত্যশিল্পীদের সাথে ড্রামার এবং স্থানীয় বাঁশি প্লেয়ার রয়েছে।

হালনা – হালনাণী: প্রধান চরিত্রগুলি হ’ল দু’জন কল্পিত গ্রামীণ ব্যক্তি – পুরুষ হালনা এবং মহিলা হালনাণী। এটি একটি লোক-অপেরা ধরণের পারফরম্যান্স। এই জেলার লোক শিল্পীরা সামাজিকভাবে সচেতন। তারা রাজ্য সরকার কর্তৃক আয়োজিত ডিপিইপি, লিটারেসি ক্যাম্পেইন, স্বাস্থ্য সচেতনতা কর্মসূচী, পরিবার কল্যাণ কর্মসূচির মতো সামাজিক উন্নয়নের সমস্ত সরকারী কর্মসূচিতে অংশ নেয়। লোক সাংস্কৃতিক পারফরম্যান্স বার্ষিক তিস্তা – গঙ্গা উত্সব (আই এবং সিএ অধিদপ্তর দ্বারা আয়োজিত একটি সাংস্কৃতিক উত্সব) -এ একটি গুরুত্বপূর্ণ অবস্থান নেয় যেখানে এই লোকশিল্পীরা গঙ্গার তীর থেকে শিল্পীদের সাথে মঞ্চ ভাগ করে নেয়। বাউল গান, লালন গীতি ভাওয়াইয়া, চাটকা, গম্ভীরাও এই জেলায় ব্যাপকভাবে অনুশীলন করা হয়। এই লোক সাংস্কৃতিক রূপগুলির গানগুলি প্রতিবেশী জেলাগুলির বৈশিষ্ট্যগতভাবে (মালদার গম্ভীরা; কোচ-বিহারের ভাওয়াইয়া) এবং ‘বাউল’ জেলাজুড়ে পরিবেশিত হতে দেখা যায়। তপন ব্লকের নয়াবাজার হাটোলায় একটি বাউল মেলা ও উত্সব অনুষ্ঠিত হয়েছে। লোক-সাংস্কৃতিক শিল্পী এবং অভিনয় শিল্পীদের এখন জেলাতে একটি মঞ্চ রয়েছে, রাজ্য পর্যায়ের সংগঠনের সাজানো।