বন্ধ করুন

হিলি আন্তর্জাতিক চেকপোস্ট

বিভাগ অভিযানমূলক

হিলি একটি বাংলাদেশ-ভারত সীমান্তের স্থলবন্দর এবং সীমান্ত চৌকি, যা পণ্য এবং লোকজনের সুচারু চলাচলের জন্য (2018 সালে) একীভূত চেকপোস্ট (আইসিপি) হিসাবে বিকশিত হচ্ছে। হিলির একটি অংশ বাংলাদেশে অবস্থিত হওয়ায় সীমান্তের অপর প্রান্তটি বাংলাদেশের দিনাজপুর জেলার হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর নামে পরিচিত। সীমান্তের ওপারে ট্রাকে ভ্রমণ করে আকারের বাণিজ্য ক্রিয়াকলাপটি চালিত হয়। হিলিতে রফতানি / আমদানির জন্য একটি শুল্ক অফিস রয়েছে। শুকনো বন্দরের বিষয়ে আন্তঃসরকারী চুক্তিটি ২০১৩ জাতিসংঘের একটি চুক্তি যা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শুকনবন্দরগুলির বিকাশের সহযোগিতা প্রচারের লক্ষ্যে নকশাকৃত। হিলি ভারত-বাংলাদেশ সীমান্তে অবস্থিত, একটি ছিদ্রযুক্ত সীমানা হিসাবে জনপ্রিয় হিসাবে পরিচিত। ৪০৯৬  কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ সীমান্তের ২২১৬ কিমি পশ্চিমবঙ্গে পড়ে। দক্ষিণ দিনাজপুরে জিরো লাইনের কাছাকাছি / আশেপাশে ১১,০০০ এরও বেশি লোক বাস করে। দক্ষিণ সীমান্তের প্রায় 252 কিলোমিটার দক্ষিণ দিনাজপুর জেলায়।

ফটো সংগ্রহশালা

  • হিলি আন্তর্জাতিক চেক পোস্ট

কিভাবে পৌছব:

আকাশ পথে

নিকটতম অপারেশনাল বিমানবন্দর বাগডোগরা বিমানবন্দর, যা বালুরঘাট থেকে ২৫২ কিলোমিটার দূরে। দক্ষিণ দিনাজপুর জেলা সদর বালুরঘাটে নতুন নির্মিত বিমানবন্দরটি শীঘ্রই শুরু হবে বলে আশা করা হচ্ছে। বালুরঘাট থেকে 26 কিলোমিটার দূরে।

ট্রেনে

নিকটতম রেল স্টেশনটি বালুরঘাট, যা দক্ষিণ দিনাজপুর জেলা সদর। কলকাতা থেকে ট্রেনগুলি নিয়মিত বালুরঘাটের জন্য উপলব্ধ। বালুরঘাট থেকে ২৬ কিলোমিটার দূরে।

সড়ক পথে

মালদা, শিলিগুড়ি, রায়গঞ্জ এবং উত্তরবঙ্গের অন্যান্য প্রধান শহরগুলিতে ইতিমধ্যে রাস্তা দিয়ে সুসংযুক্ত। বালুরঘাট থেকে ২৬ কিলোমিটার দূরে।