বন্ধ করুন

আঙ্গিনা পাখি অভয়ারণ্য, কুমারগঞ্জ

বিভাগ প্রাকৃতিক/মনোরম সৌন্দর্য

নববর্ষ উদযাপনের পবিত্র প্রাক্কালে পৌঁছেছে, দক্ষিণ দিনাজপুর জেলার কুমারগঞ্জ ব্লকের আঞ্জিনা পাখি অভয়ারণ্যটি আরও পর্যটকদের আকৃষ্ট করার জন্য অপেক্ষা করছে। শীতের আগমনে প্রতিবছর অ্যাজিনা জলাভূমিতে প্রতি শতাধিক প্রজাতির পাখি আসত।

শীতকালে এবার আরও বেশি পর্যটককে আকৃষ্ট করার জন্য জেলা পর্যটন বিভাগও বিস্তৃত ব্যবস্থা করেছে। দক্ষিণ দিনাজপুর পর্যটন দফতর সূত্রে জানা গেছে যে অ্যানজিনা পাখির অভয়ারণ্য অগণিত পর্যটকদের আকৃষ্ট করার সম্ভাবনা রয়েছে তাই এখনকার বিভাগটি প্রয়োজনীয় বাস্তবায়নের জন্যও উদ্যোগ নিয়েছে। সীমান্তবর্তী অঞ্চলের খুব কাছাকাছি অবস্থিত হওয়ায় অ্যাজিনা প্রায়শই যুদ্ধের ময়দানে পরিণত হয়েছে কারণ অপরাধীদের মুক্ত চলাচল পুরোপুরি রোধ করা যেতে পারে।

বিশেষত শীতকালে যখন অনেকে অ্যাজিনাকে একটি সুবিধাজনক পিকনিক স্পট হিসাবে বেছে নেয়, তখন এই ধরনের অশান্তি একটি নিয়মিত ঘটনা হয়ে ওঠে। তাই পিকনিক প্রেমীরা অ্যাঙ্গিনাকে পছন্দ করেন না কারণ যথাযথ পানীয় জলের ঘাটতি পর্যটকদের জন্য বড় সমস্যার কারণ বলে জানা গেছে।

সংশ্লিষ্ট পর্যটন বিভাগ জেলা জেলা ও বিএসএফ কর্তৃপক্ষকে উত্তর দিনাজপুরের মালদা ও রায়গঞ্জের মতো পার্শ্ববর্তী জেলা থেকে আগত পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করতে সক্রিয় ভূমিকা রাখতে জেলা বাসিন্দাকে অনুরোধ করেছে। পিকনিক পার্টিগুলি বিশেষত ডিসেম্বর এর শেষ থেকে পুরো জানুয়ারী পর্যন্ত এই অঞ্চলকে জড়ো করে।

দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ ইতিমধ্যে সেখানে শীতকালে নজরদারি রক্ষা করেছে এবং পর্যটন বিভাগ থেকে এ জাতীয় প্রস্তাব এলে পরে তা বাড়ানো যেতে পারে। বালুরঘাট ভিত্তিক এক পুলিশ আধিকারিক বলেছেন, “আমরা ২৫ শে ডিসেম্বর থেকে পর্যটক এবং পিকনিক পার্টির সুরক্ষা যত্ন নিতে প্রস্তুত আছি।”

ফটো সংগ্রহশালা

  • আঙ্গিনা_পাখি_অভয়ারণ্য
    আঙ্গিনা পাখি অভয়ারণ্য, কুমারগঞ্জ
  • আঙ্গিনা_পাখি_অভয়ারণ্য_কুমারগঞ্জ
    আঙ্গিনা পাখি অভয়ারণ্য, কুমারগঞ্জ ১

কিভাবে পৌছব :

আকাশ পথে

নিকটতম অপারেশনাল বিমানবন্দর বাগডোগরা বিমানবন্দর, যা বালুরঘাট থেকে ২৫২ কিলোমিটার দূরে। দক্ষিণ দিনাজপুর জেলা সদর বালুরঘাটে নতুন নির্মিত বিমানবন্দরটি শীঘ্রই শুরু হবে বলে আশা করা হচ্ছে। বালুরঘাট থেকে 30 কিলোমিটার দূরে।

ট্রেনে

নিকটতম রেল স্টেশনটি বালুরঘাট, যা দক্ষিণ দিনাজপুর জেলা সদর। কলকাতা থেকে ট্রেনগুলি নিয়মিত বালুরঘাটের জন্য উপলব্ধ। বালুরঘাট থেকে 30 কিলোমিটার দূরে।

সড়ক পথে

মালদা, শিলিগুড়ি, রায়গঞ্জ এবং উত্তরবঙ্গের অন্যান্য প্রধান শহরগুলিতে ইতিমধ্যে রাস্তা দিয়ে সুসংযুক্ত। বালুরঘাট থেকে 30 কিলোমিটার দূরে।